পৃথিবীর হাস্যকর আইনগুলো

প্রকাশঃ মার্চ ৩, ২০১৫ সময়ঃ ১২:১৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৮ পূর্বাহ্ণ

ইফতেখার রাজু, প্রতিক্ষণ ডট কম

14710015051_e90e6e1bab_bকথায় আছে এক দেশের কুকুর, আরেক দেশের ঠাকুর। এক দেশে ‘নো আইন তো অন্য দেশে ফাইন’। পৃথিবীর বিভিন্ন দেশে এমন কিছু আইন প্রচলিত রয়েছে যা অন্য দেশের মানুষের জন্য কোনও আইনই নয়।

রিতিমত অবাক হওয়ার মত এমন কিছু আইন ও বিধি বিশ্বের নানা সমাজে চলমান রয়েছে যা না মানলে গুনতে হয় জরিমানা। ভাগ্য খারাপ হলে জেলেও যেতে হতে পারে। আজ এমনই হাস্যকর কিছু আইন থাকছে প্রতিক্ষণের পাঠকদের জন্য।

 

বায়ু ছাড়া আইন

চিন্তা করা যায়,বায়ু ছাড়ার জন্যও আইন মানতে হবে আপনাকে। ভালো করে ভুরিভোজ করেছেন। পেটে শুরু হল বায়বীয় যুদ্ধ। অথচ আপনি বায়ু ছাড়তে পারবেন না। এমনই আইন চালু রয়েছে আমেরিকার ফ্লোরিড়ায়। সেখানে, বিকেল ৫টা ৫৯ মিনিটের মধ্যে এ কর্মটি করা যাবে! কারণ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ৬টা থেকে পাবলিক প্লেসে বায়ু ত্যাগ করা অপরাধ। ঠিক আছে ছাড়ুন তবে তার আগে ঘড়িটা দেখে নিন।

গোমড়ামুখো আইন

ফ্লোরিড়ার কষ্ট নিয়ে আপনি চলে আসলেন ইতালির মিলান শহরে। আর মন খারাপ করে বসে আছেন। ভাবছেন ফ্লোরিড়িায় আর ফিরে যাবেন না।কিন্তু বিধি বাম এই শহরে আপনি মন খারাপ করে বসে থাকতে পারবেন না।

আইনটি ইতালির মিলান শহরের জন্য। সেখানে গোমড়ামুখো থাকা যাবে না। শহরের বাসিন্দাদের সবসময় হাসিমুখে থাকতে হবে। তবে অন্ত্যেষ্টিক্রিয়া আর হাসপাতালে রোগী দেখার সময় ছাড় রয়েছে। অন্যসময় গোমড়ামুখে থাকলে রীতিমতো জরিমানা গুনতে হবে!

পেট্রোল আইন

এবার ইচ্ছে হল লং ড্রাইবে চলে আসবেন জার্মানি। সঙ্গে গাড়ি আছে। রাস্তাও বড়সড় আর ফাঁকা। বেশ ভালো গতিতেই গাড়ি চালাচ্ছেন। মনের ভুলে ভালোভাবে পেট্রোল ভরেননি। মাঝপথেই তেল শেষ। জার্মানির অটোবাহন সড়কে এই কাণ্ড ঘটালে আপনাকে গুণতে হবে নগদ জরিমানা।

 টয়লেট আইন

কপাল খারাপ, গভীর রাতে টয়লেট চেপেছে। কিচ্ছু করার নেই। ভোরের আলো ফোটা পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ সুইজারল্যান্ডে রাত ১০টার পর টয়লেটে ফ্ল্যাশ করা বেআইনি। সরকার একে শব্দ দূষণ বলে গণ্য করে।

 ইলেকট্রিক আইন

নিজের বাড়িতে আসলেন নাওয়া-খাওয়া করতে হবে। বাতি জ্বালাবেন। বাতি নষ্ট।কিন্তু অনুমোদিত ইলেক্ট্রিশিয়ান ছাড়া ইলেকট্রিক বাতি পরিবর্তন করা যাবে না। যে কেউ নষ্ট বাতিটি খুলে ভালোটি লাগাতে পারবেন না।

অন্যথায় আপনাকে জরিমানা গুণতে হবে ১০ অস্ট্রেলীয় ডলার। অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম প্রদেশ ভিক্টোরিয়াতে রয়েছে এ আইন।

গান গওয়া আইন
এবার পছন্দের সেলিন ডিওনের গান গাইতে ঘুমাতে যাবেন। তা হবে না।গাইতে হবে সরকার অনুমোদত গান। কানাডার সরকার দেশের জনগণকে সংস্কৃতিপ্রেমী করতে দারুণ উদগ্রীব। তাইতো দেশটির রেডিও-টিভিতে প্রচারিত প্রতি পাঁচটি গানের একটি গাওয়া নাগরিকদের জন্য বাধ্যতামূলক।

মৃত্যু আইন
ক্ষোভে দুখে মরে যেতে ইচ্ছে করছে আপনার। তা পারবেন না। যদি আপনি হন বৃটিশ পার্লামেন্ট এলাকার বাসিন্দা।

এ আইনটি ২০০৭ সালে ব্রিটেনের সবচেয়ে হাস্যকর আইন হিসেবে ভোট পেয়েছিল। আপনি সংসদ সদস্য নির্বাচিত হতে পারেন তবে আজরাইলকে সংসদ এলাকায় আসতে নিষেধ করতে হবে।যাতে কেউ যেন না মরতে পারে এই এলাকায়।কারণ ব্রিটিশ পার্লামেন্ট এলাকায় মারা যাওয়াটাও নাকি অপরাধ!

গাধা আইন
বেশ মজার আইন। যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে সন্ধ্যা ৭টার পর গাধাকে গোসল করানো অপরাধ। নিয়ম না মানলে উল্টো আপনাকে গাধার মত নিয়ে যেতে পারে থানায়।

 মোটা আইন

জাপানের সুমো কুস্তিগিরদের দেখে আপনার হয়তো মনে হবে জাপানিরা মোটু হতে পছন্দ করেন। ব্যাপারটি তা নয়, কেবল সুমো কুস্তিগির ছাড়া অন্যদের মোটা হওয়া জাপানে আইনগতভাবে নিষিদ্ধ।

২০০৯ সালে একটি আইনে জাপানি নারী ও পুরুষদের কোমরের মাপ নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এই আইন অনুযায়ী, ৪০ বছরের উর্ধ্বে পুরুষদের কোমর ৩১ ইঞ্চির বেশি হতে পারবে না, আর নারীদের বেলায় সর্বোচ্চ ৩৫ ইঞ্চি।

প্রতিক্ষণ/এডি/ই রা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G